নীরব কেনো কবি?
- শেখ লিটন সরকার ১৭-০৫-২০২৪

হে কবি নজরুল
তুমি ছিলে গানের পাখি,বিদ্রোহী-বুলবুল
চেতনায় তুমি রয়েছো অম্লান
দারিদ্র্য তোমায় করেছে মহান।

এক হাতে ছিলো
অপূর্ব-অতুল্য 
বাঁকা বাঁশের বাঁশরি,আর
অন্য হাতে ছিলো রণতূর্য-তোমার
আমপারা,গজল এবং শ্যামা সংগীত
একই ভূমিতে বুনেছো তুমি যেন উর্বর-উদ্ভিদ,
পুরুষ-নারীর সম অধিকার
কাব্যে তুমিই করেছো প্রচার।

হে কবি নজরুল
দর্শন ভাবনায় তুমি ছিলে নির্ভুল
“মানুষের চেয়ে বড় কিছু নাই,নহে কিছু মহিয়ান”
আজীবন গেয়েছো কবি,সাম্যের গান-

ছিলো না তোমার পুরষ্কারের মোহ
অন্যায়ের বিরুদ্ধে করেছো দুর্বার বিদ্রোহ,
সাম্প্রদায়িকতাকে দিয়েছো ফাঁসি
অগ্নিবীণা আর বাজিয়ে বিষের বাঁশী।

হে কবি নজরুল
মাত্র তেইশ বছর দৌঁড়িয়েছো সাহিত্যের দুলদুল
সবাইকে পেছনে ফেলে
গানের ভুবনে সেরা আসন পেলে,
আমৃত্যু যদি চলতো কলম
বিশ্ব সাহিত্যের ক্ষতে তুমি-ই দিতে শ্রেষ্ঠ-মলম।

চির নিদ্রায় যখন বুকে নাওনি জন্মভূমি
অভিমানে তখন বলেছিলে তুমি-
”পূর্বে যদি না উঠিত রবি,
আমি হতাম বিশ্বকবি"।

বিশ্বের না হোক তাতে নেই শোক
তুমি ছিলে ধূমকেতুর আলোক
তুমি বাঙালীর প্রিয় জাতীয় কবি,
হৃদয়ে তাই
তোমার সৃষ্টিকে শ্রদ্ধা জানাই।
এবং আজও ভাবি
দেখে নির্বাক জীবন্ত ছবি
"ফুলেরও জলসায় নীরব কেনো কবি"?

===কুয়েত==-২৫-৫-২০১৭.♥

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।